শিক্ষা

শিক্ষা ব্যবস্থা কি? শিক্ষা ব্যবস্থা বলতে কি বুঝো?

শিক্ষার প্রাথমিক: অন্যতম পর্যায়ে হলো শিক্ষাব্যবস্থা সঠিক কাঠামো। শিক্ষা ব্যবস্থায় শরীরে গাইডলাইন এবং কাঠামো থাকলে কেবলমাত্র শিক্ষা ব্যবস্থার মাধ্যমে দেশকে জাতিকে এবং সর্বাধিকভাবে উন্নতি করা সম্ভব। 

আর এ সকল ক্ষেত্রে অবশ্য এই সম্পর্কে জানা উচিত যে শিক্ষা ব্যবস্থা কি শিক্ষা ব্যবস্থা কাকে বলে ইত্যাদি সম্পর্কে বিস্তারিত। 

তাই উক্ত পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে শিক্ষা ব্যবস্থা কি শিক্ষা ব্যবস্থার গুরুত্ব বৈশিষ্ট্য ইত্যাদি সম্পর্কে আলোচনা করার মাধ্যমে জানাচ্ছি। 

শিক্ষা ব্যবস্থা হলো মূলত এমন একটি কাঠামো যে কাঠামোর মাধ্যমে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন গড়ার মাধ্যমে শিক্ষার্থীরা কিভাবে বর্তমানের তুলনায় ভবিষ্যতে উন্নয়নের মাধ্যমে বিশেষ করে গবেষণা সহ বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যেতে পারবে ওই সকল কাজের ব্যবস্থা প্রণয়ন। 

শিক্ষার মূল বিষয় শিক্ষা কাঠামো যদি শিক্ষা কাঠামো ঠিক থাকে তাহলে শিক্ষার্থীরা ওই কাঠা মমতাবেক পড়ালেখার মাধ্যমে দেহের উন্নয়ন করবেন নিজের উন্নয়ন করবে এবং জাতির উন্নয়ন ঘটাবে। 

তাই প্রথমত শিক্ষা ব্যবস্থা কি কাকে বলে শিক্ষা ব্যবস্থায় কিভাবে গ্রহণ করা উচিত ইত্যাদি সম্পর্কে বিভিন্ন তথ্য জানা প্রয়োজন এবং তা প্রয়োগ করা প্রয়োজন। 

আরো পড়ুন: উচ্চ শিক্ষা কি? 

শিক্ষা ব্যবস্থা কি 

পাঠদান দেওয়ার লক্ষ্যে সুনির্দিষ্ট ভাবে শিক্ষার্থীদের কে যে সকল ব্যবস্থা প্রয়োগ করে মানসম্মতভাবে শিক্ষা বা শিক্ষা সম্পর্কিত প্রাইভেট দিকগুলো সম্পর্কে আলোচনা এবং জ্ঞান অর্জনের সুযোগ তুলে ধরা হয়েছে ব্যবস্থাকে শিক্ষা ব্যবস্থা বলা হয়। 

শিক্ষা ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে বা শিক্ষা ব্যবস্থার অগ্রগতির জন্য শিক্ষার গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। দেশ ও জাতির সার্বিক মঙ্গল এর প্রয়াস হিসেবে এবং উন্নতির জন্য শিক্ষা ব্যবস্থাকে উন্নতর দেখে এগিয়ে যাওয়ার জন্য শিক্ষা ব্যবস্থা উন্নত করা প্রয়োজন। 

  • প্রাতিষ্ঠানিক ভাবে জ্ঞান লাভের যে একটি মাধ্যম রয়েছে ওই মাধ্যমকে শিক্ষার্থীদের জন্য শিক্ষা ব্যবস্থা বলা হয়। 

শিক্ষা ব্যবস্থা বলতে কি বুঝো?

শিক্ষাব্যবস্থা হল এমন একটি ব্যবস্থা বা পরিশোধ যে পরিসরের মাধ্যমে শিক্ষার গুণগত ও কাঠামোগত মান উন্নয়ন করা হয়।শিক্ষা ব্যবস্থার অথবা শিক্ষা গ্রহণ বা জ্ঞান অর্জনের জন্য বেশ কিছু কৌশল বা পদ্ধতি রয়েছে। যে কৌশল বা পদ্ধতি সমূহ ব্যবহার করে শিক্ষার গুণগত মান বা কাঠামোগত উন্নয়ন সম্ভব করা হয়। 

শিক্ষার যে গুণগত মান বা কাঠামো কত নিয়ে যে শাখায় আলোচনা করা হয় এবং যার লক্ষ্যে শিক্ষাকে এগিয়ে যাওয়ার জন্য ডিজিটাল এর মাধ্যমে উন্নয়নের দুরগড়ায় তুলে ধরা হয় তাকে শিক্ষা ব্যবস্থা বলা হয়ে থাকে। 

মূল কথা : শিক্ষা গ্রহণের যে পরিষদে শিক্ষাকে উন্নয়নের ধারায় নিয়ে যাওয়ার সার্বিক মঙ্গলে প্রয়াস্বরূপ আলোচনা ও নতুন নতুন ব্যবস্থা গ্রহণ করা হয় সে ব্যবস্থাকে শিক্ষা ব্যবস্থা বলা হয়। 

বর্তমান শিক্ষা ব্যবস্থা কেমন

বর্তমান শিক্ষা ব্যবস্থা হল ডিজিটাল শিক্ষা ব্যবস্থা। শিক্ষা ব্যবস্থার ক্রমান্বয়ে উন্নয়নের ধারা অব্যাহত রাখার ফলে এবং উন্নয়নের নতুন নতুন ব্যবস্থা গ্রহণ করার মাধ্যমে বর্তমান সময়ে যে শিক্ষা ব্যবস্থা রয়েছে সেটাকে ডিজিটাল শিক্ষা ব্যবস্থা বলা হয়ে থাকে। 

ডিজিটাল শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে সময় বাঁচানোর মাধ্যমে অল্প সময়ে অর্থাৎ অনেক দূরত্বে যাতায়াত করে নয় বরং এক স্থানে  বসে সারা বিশ্বের অথবা দেশের সর্বোচ্চ ও ভালো শিক্ষকের কাছ থেকে শিক্ষা গ্রহণ করা যায়। এবং তার অন্যতম মাধ্যম হিসেবে রয়েছে অনলাইন শিক্ষা ব্যবস্থা। 

অনলাইন শিক্ষা ব্যবস্থার মাধ্যমে দেশের যেকোনো স্থান থেকে শিক্ষকরা যে সকল বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে তা যেকোনো স্থান থেকে শিক্ষার্থীরা  পড়তে পারে। 

এছাড়াও রয়েছে শিক্ষার্থীদের জন্য বইহীন শিক্ষা ব্যবস্থা অর্থাৎ অনলাইনে তাদের বই পিডিএফ আকারে রাখা হয় যেখানে বই কিনার বা বই নিয়ে ঝামেলার ইত্যাদি সমূহ এড়ানোর মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে লেখাপড়ার কার্যক্রম এগিয়ে নেওয়া যায়। 

আরো পড়ুন: শিক্ষা ব্যবস্থা কি? 

বর্তমান শিক্ষা ব্যবস্থার সুফল

বর্তমান শিক্ষা ব্যবস্থার অনেক সুফল রয়েছে। পূর্বে এমন সময় ছিল যে যেকোনো একটি কঠিন বিষয়ের জন্য যথাযথ শিক্ষকের অভাব ছিল। বর্তমান সময়ে এর অভাব যথাযথভাবে গোছানো হয়েছে। 

অনলাইন ভিত্তিক মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস নেওয়ার মাধ্যমে একজন শিক্ষক যেকোন স্থানে থেকে অর্থাৎ দেশের সেরা শিক্ষকগণের শিক্ষা শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে করতে পারছি। 

তাছাড়া পাশাপাশি রয়েছে শিক্ষার্থীদের প্রশ্ন উত্তর ব্যবস্থা। শিক্ষার্থীরা যেকোন বিষয় বা টপিকে যা না বুঝবে যে টপিকার সমস্যা রয়েছে ওই টপিক কমেন্টের মাধ্যমে জানানোর মাধ্যমে বিভিন্ন ক্লাসে রিভিউ ক্লাসের মাধ্যমে সমাধান দেওয়া হয়ে থাকে। 

পাশাপাশি রয়েছে ই লার্নিং এর ব্যবস্থা অর্থাৎ ই-লার্নিং এর সময় শিক্ষার্থীরা অনলাইন থেকে তাদের প্রয়োজনীয় বই সংগ্রহ করতে পারছি এবং প্রয়োজন অনুযায়ী তা ব্যবহার করে পড়ালেখা করতে পারছি। অর্থাৎ বর্তমান সময়ে আধুনিকায়ন এবং বর্তমান অনলাইন ভিত্তিক জগতে শিক্ষার সুফল ও পরিসীম। 

আরো পড়ুন: উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এর কাজ

শিক্ষা ব্যবস্থা কি শিক্ষা ব্যবস্থা বলতে কি বুঝো
শিক্ষা ব্যবস্থা কি শিক্ষা ব্যবস্থা বলতে কি বুঝো

শিক্ষার কাজ কি

শিক্ষার কাজ হল মানুষের মধ্যে সৃজনশীলতা ও মানুষের বুদ্ধির বিকাশ ঘটানো। পাশাপাশি শিক্ষার কাজের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে সম্পূর্ণভাবে জীবন যাপনের জন্য যে সকল গুরুত্বপূর্ণ কাজ রয়েছে সেগুলোর মধ্যে কোন কাজগুলো ভালো এবং খারাপ এবং পাশাপাশি কোন গাছগুলো করা প্রয়োজন এই সম্পর্কে জ্ঞান অর্জন। 

মানুষের স্বাভাবিক বুদ্ধিমত্তার বিকাশের কারণে একজন যেকোনো সময় শিক্ষা গ্রহণ করার মাধ্যমে তাদের পারস্পারিক বন্ধুত্ব ও অনলাইনের মাধ্যমে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করতে পারছি। কথায় আছে অশিক্ষিত বন্ধুর তুলনায়  শিক্ষিত শত্রু অনেক ভালো, অর্থাৎ এই কথাটির মাধ্যমে শিক্ষার গুরুত্ব বা শিক্ষা কতটুকু কার্যকর্তা উল্লেখ করা হয়েছে। 

  • জীবনের প্রয়াস এবং উন্নতির জন্য যে সকল শিক্ষা মানুষের স্বাভাবিক বুদ্ধিবৃত্তির জন্য প্রয়োজন ওই সকল শিক্ষা গ্রহণের জন্য শিক্ষা প্রস্তুতির খুবই প্রয়োজন। 

আরো পড়ুন: শিক্ষক সংস্করণ কি? 

২০২৩ সালের শিক্ষা ব্যবস্থা

বর্তমান সময়ে অর্থাৎ ২০০৩ সালে শিক্ষা ব্যবস্থার অনেক উন্নয়ন ঘটেছে ডিজিটাল এর প্রযুক্তির মাধ্যমে। ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে একটি স্মার্টফোন অথবা ল্যাপটপের মাধ্যমে শিক্ষার্থীরা যে কোন ক্লাসে অংশগ্রহণ করতে পারছি এবং তাদের সমস্যা অনুযায়ী একটি ক্লাস বারবার দেখতে পাচ্ছে। 

এছাড়াও শিক্ষার্থীরা অসুবিধা পাচ্ছে অনলাইন ভিত্তিকভাবে নিজেদেরকে যাচাই করা বিভিন্ন পরীক্ষায় অংশগ্রহণ করাই তাদের মাধ্যমে। 

২০২৩ সালে শিক্ষা ব্যবস্থার আরেকটি বড় দিক হচ্ছে সিজিপি এবং জিপিএ এই দুইটি শিক্ষার্থীদের এগিয়ে যাওয়ার এক অন্যরকম উৎসাহ জাগায়। 

শিক্ষার্থীরা শিক্ষা দিতে নতুন শিক্ষা ব্যবস্থা অর্থাৎ ২৩ সালে যে সকল শিক্ষা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে সেগুলোর মাধ্যমে এগিয়ে যাও এবং শিক্ষার প্রতি কতটুকু গুরুত্ব এ সম্পর্কে ডিজিটালাইজেশন এবং গবেষণাগার এবং গবেষণার কাজে যে সকল কার্যক্রম প্রয়োজন ওই সকল কার্যক্রমের ক্ষেত্রে এগিয়ে যাওয়ার জন্য যথেষ্ট কার্যকরী ভূমিকা পালন করছে। 

উক্ত পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে বিস্তারিতভাবে শিক্ষা ব্যবস্থা কি কাকে বলে ইত্যাদি সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। 

শিক্ষাব্যবস্থা হল মানব জীবনের শিক্ষিত হওয়ার বা জাতীয়করণের অন্যতম মাধ্যম। তাই উক্ত পোস্টের মাধ্যমে আমরা বিভিন্ন তথ্য শেয়ার করার চেষ্টা করেছি যদি আপনার এ সম্পর্কে কোন তথ্য জানা থাকে এবং তা আমাদের বুষ্টের মাধ্যমে যথাযথভাবে জানতে পেরে থাকেন, 

অর্থাৎ আমাদের পোষ্টের মাধ্যমে উপকৃত হতে পারেন তাহলে অবশ্যই এটা আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। 

আমাদের পোস্ট রিলেটেড আরো কিছু প্রশ্নের উত্তর নিম্নে তুলে ধরা হলো :-

১. শিক্ষার্থী বলতে কী বোঝায়?

= প্রাতিষ্ঠানিকভাবে মৌলিক অন্যান্য যেকোনো বিষয়ে জ্ঞান লাভের জন্য যারা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহণ করে তাদেরকে শিক্ষার্থী বলা হয়।। 

২. শিক্ষা মানুষের কেমন অধিকার?

= শিক্ষা  মানুষের মৌলিক অধিকার। 

৩. শিক্ষা কেন দরকার?

= আদর্শ জাতি গঠনের জন্য শিক্ষা দরকার। 

৪. শিক্ষার স্তর কয়টি ও কি কি?

= শিক্ষার স্তর  হলো তিনটি। 

  • যথাক্রমে :-
  • প্রাথমিক স্তর,,,
  •  মাধ্যমিক স্তর ,,,
  •  উচ্চশিক্ষা বা বিশ্ববিদ্যালয় স্তর,,,,

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button